Original vs. Replica Product Awareness

আমরা ইণ্ডিয়া থেকে মূলত সব রেঞ্জের প্রোডাক্ট ইমপোর্ট করি। আমাদের প্রোডাক্ট পারচেজ থেকে শুরু করে ডেলিভারি- সবটাই হয় অনলাইনে। তাই এক্ষেত্রে আমাদের সবচেয়ে বেশি নির্ভর করতে হয় ছবির উপর। এছাড়াও শুরু থেকেই অনলাইনে অর্ডার করে Expectation অনুযায়ী প্রোডাক্ট না পাওয়ার একটা কমন সমস্যা তো রয়েছেই। এক্ষেত্রে ২ টা ব্যাপার সম্পূর্ণ দায়ী আর একটা ব্যাপার হচ্ছে আসলেই নিয়ন্ত্রণের বাইরে। একে একে বলছি-


১। কিছু বলবো না, অনেক অসাধু ব্যবসায়ী আছেন যারা জেনে শুনেও কিছু ব্যাপারে কাস্টোমারদের সতর্ক করেন না। প্রাইস কম, অফার, ডিসকাউণ্ট, চটকদার বিজ্ঞাপন দিয়ে সেল করেন।

২। এখানেও কিছু না, অনেক কাস্টোমার আছেন যারা কম দামে সুন্দর জিনিস দেখলে নিজে সেই বিবেচনা করার ক্ষমতাটুকু হারিয়ে ফেলেন যে এই কোয়ালিটির একটা প্রোডাক্ট কিভাবে এতো কমে পাওয়া সম্ভব।


এবার অন্যের বিচার না করে নিজেদের কাহিনী বলি-আমরা সব সময় আমাদের ক্লায়েণ্টদেরকে বলি যে আপনারা অনলাইনে প্রচুর ঘাটা-ঘাটি করবেন, প্রোডাক্ট কোয়ালিটি/ প্রাইস ইত্যাদি জানবেন, জাস্টিফাই করবেন। আর আমাদের থেকে কিছু অর্ডার করার সময় অবশ্যই মাথায় রাখবেন যে আপনার প্রোডাক্টের প্রাইস আর কোয়ালিটি একে অপরের সাথে রিলেটেড। ২৫০০ টাকার শাড়ি আর ২৫০০০ টাকার শাড়ির ছবি একই রকম হলেও কোয়ালিটি এক রকম কখনোই হবে না।

ছবিতে এর একটা বাস্তব উদাহরণ দেখানো হয়েছে।

এবার আসি আমরা কেন জেনে শুনে এমন কালেকশনের আপডেট দেই এই প্রশ্নের উত্তরে-আসলে বিজনেস পরিচালনার ক্ষেত্রে আমাদের অনেকের উপর নির্ভর করতে হয়। বিভিন্ন ধরনের কালেকশন দেয়ার দায়িত্ব বিভিন্ন জনের উপর থাকে। আর আমরা যখন ২/ ৩ লাখ কালেকশনের থেকে বাছাই করে গ্রুপে বা পেইজে কালেকশন দেই তখন কিছু ক্ষেত্রে এমন কালেকশন চলেই আসে। তারপরেও আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করি আমাদের ক্লায়েণ্টদেরকে বেস্ট সাপোর্ট দিতে। নিচে একটা ক্লায়েণ্টের সাথে কনভার্সেশন এর স্ক্রিনশট দেয়া হলো।

Conversation with Client

যখন এমন কিছু আমাদের চোখে পরে আমরা সাথে সাথেই তা ক্লায়েণ্টদের জানাই। তবে আমরা যখন অর্ডারগুলো প্রসেস করি তখন কিছু ব্যাপার আমরাও মিস করতে পারি, এটাই স্বাভাবিক। তাই আমরা সবাইকে অনুরোধ করবো নিজেরা একটু চিন্তা-ভাবনা করে অর্ডার প্লেস করবেন প্লিজ। যে প্রোডাক্ট দেখতে অনেক সুন্দর কিন্তু দাম কম সেগুলোর ব্যাপারে অবশ্যই সাবধানতা অবলম্বন করবেন।

Back to blog