Places to Visit in Kolkata

কলকাতায় কোথায় কোথায় ঘুরবেন

কলকাতা শহর কে বলা হয় The City of Joy! এখানে আসলে মন ভালো করার মতো অনেক কিছু আছে। Google করলেই যদিও সব পেয়ে যাবেন তারপরও আমরা শুধুমাত্র ২ রাত থেকে কি কি ঘুরে আসতে পারেন সেই প্লেসগুলোই উল্লেখ করছি। আপনি আপনার সুবিধা মতো প্ল্যান এদিক ওদিক করে নিতেই পারেন।

howrah-bridge-kolkata

হাওড়া ব্রীজ/ রবীন্দ্র সেতু

হাওড়া ব্রীজের নাম শুনেন নি এমন কাউকে হয়তো খুঁজে পাওয়া যাব না। এর অফিসিয়াল নাম অবশ্য রবীন্দ্র সেতু। আপনি যেভাবেই কলকাতায় যান না কেনো হোটেলে চেক-ইন করে, ফ্রেশ হয়ে, খাওয়া-দাওয়া করে আসলে সন্ধ্যার আগে বের হওয়ার সুযোগ পাবেন না। সন্ধ্যায় বের হয়ে আপনি কিছু প্লেস ঘুরে নিতে পারেন। যদি আপনি বাজেটের মধ্যে ঘুরে নিতে চান তাহলে এসপ্লানেড থেকে বাসে করে যেতে পারেন কলেজ স্ট্রিট কফি হাউজে, সেখান থেকে হাওড়া ব্রীজ ঘুরে হুগলী ব্রীজ হয়ে প্রিন্সেপ ঘাট হয়ে, ইডেন গার্ডেন ঘুরে হোটেলে ব্যাক করতে পারেন। আপনি যদি মারক্যুইস স্ট্রিটে থাকেন তাহলে ডিনার করে হেটেই ঘুরে আসতে পারেন পার্ক স্ট্রিট। রাতে কিন্তু প্রিন্সেপ ঘাট বন্ধ থাকবে। যদি কলকাতার নাইট লাইফ উপভোগ করতে চান তাহলে যেতে পারেন লোকাল Pub গুলোতে। আর বাজেট ইস্যু না থাকলে যেতে পারেন পার্ক স্ট্রিটের ক্লাবগুলোতে।

places-to-visit-in-kolkata

ভিক্টোরিয়া মেমোরিয়াল

২য় দিন ব্রেক ফাস্ট করে প্রথমে চলে যেতে পারেন ভিক্টোরিয়া মেমোরিয়াল। সেখানে ঘণ্টা দুয়েক ঘুরে চলে যেতে পারেন নিউ টাউনের দিকে ইকোপার্ক বা মাদার’স ওয়াক্স মিউজিয়ামে। ইকো পার্ক ঘুরতে গেলে একটু বেশি সময় লাগবে, এনার্জি না থাকলে সেটা স্কিপ করে ওয়াক্স মিউজিয়ামে ঘুরে আসতে পারেন। যদি এর কোনটাই ভালো না লাগে তাহলে চলে যেতে পারেন জোড়াসাঁকো ঠাকুরবাড়ি। সন্ধ্যার মধ্যে চলে এসে শপিং করতে যেতে পারেন নিউমার্কেট বা কোন শপিং মলে। শপিং এর বিস্তারিত নিতে আমাদের আরো একটি পোস্ট আছে, সেটাও দেখে নিতে পারেন। যদি আপনি কোন শপিং মলে যান সেখানে ডিনারও করে নিতে পারেন আবার চাইলে মুভিও দেখতে পারেন। 

প্ল্যানটা যেহেতু মাত্র ২ রাত যারা থেকে কলকাতা ঘুরতে চান তাদের জন্য করা তাই আসলে এর চেয়ে বেশি কিছু কাভার করা সম্ভব হবে না। তবে আপনার ট্রিপ প্ল্যানে যদি আরো ২/ ৪ দিন থাকে আপনি অবশ্যই আরো বেশ কিছু প্লেস ঘুরে যেতে পারেন। 

Back to blog